কিভাবে একজন গ্রাফিক ডিজাইনার হবেন?

thumbnail

বর্তমান সময়ে নিজের বিজনেস থেকে শুরু করে যেকোনো প্ল্যানকে দর্শকের সামনে উপস্থাপন করতে গ্রাফিকসের কোন বিকল্প নেই। আপনি যদি গ্রাফিক্সের কাজ করতে পারেন তাহলে নিজের বিজনেস এর ১০% থেকে ২০% খরচ কমিয়ে নিয়ে আসতে পারবেন।

আমার আজকের আর্টিকেলটিতে আমি আপনাদের জন্য গ্রাফিক্সের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করবো এবং আপনাদের বলবো কিভাবে একজন গ্রাফিক ডিজাইনার হবেন।

কি যোগ্যতা লাগবে গ্রাফিক ডিজাইনার হওয়ার জন্য?

আপনি হয়তো এটা ভালো জানেন। যেকোনো কাজ করার জন্য অবশ্যই যোগ্যতার প্রয়োজন হয়। তবে যোগ্যতা কারো কাছে থাকেনা, এটা অর্জন করতে হবে। ঠিক একইভাবে গ্রাফিক ডিজাইনার হওয়ার জন্যও আপনার কিছু যোগ্যতার প্রয়োজন অাছে। সাধারণত যে কোন কর্পোরেট কোম্পানিগুলো গ্রাফিকস বা অার্ট টেকনোলজি থেকে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ও বিএসসি ইঞ্জিনিয়ারদের খোঁজ করেন। তবে কাজের দক্ষতা থাকলে যেকোনো খাত থেকে আপনি এই জায়গায় ক্যারিয়ার গড়তে পারেন।

কেন আপনি গ্রাফিক ডিজাইনার হবেন?

গ্রাফিক ডিজাইনার একটি স্বাধীন ও চাপ মুক্ত পেশা এবং সেই সাথে এটি একটি সম্মানজনক পেশা। আপনার যদি লেখালেখি, আর্ট ও ছবি আঁকতে ভালো লাগে তাহলে আপনি গ্রাফিক ডিজাইনার হওয়ার জন্য কাজ করতে পারবেন। এবং আপনি যদি নিজেকে ক্রিয়েটিভ মনে করেন বা নতুন কিছু ডিজাইন করার ক্যাপাভিলিটি আপনার মধ্যে থাকে তাহলে আপনি গ্রাফিক ডিজাইনার হওয়ার জন্য কাজ করেন।

কত টাকা আয় করা যাবে গ্রাফিক ডিজাইনার হলে?

গ্রাফিক ডিজাইনারদের জন্য বসে আছে হাজার হাজার কর্পোরেট কোম্পানিগুলো তাই এই খাতে আয়ের জন্য চিন্তা করতে হবে না। একজন লোকাল গ্রাফিক ডিজাইনারের বেতন মাসে ২০ হাজার ৫০ হাজারের বেশি হয়ে থাকে।

কিভাবে একজন গ্রাফিক ডিজাইনার হবেন?

আমি আবারও বলছি। আপনি যদি বিভিন্ন ছবি আঁকতে ভালোবানেন এবং ক্রিয়েটিভ প্রকৃতির মানুষ হোন তাহলে আপনি কোন চিন্তা না করে গ্রাফিক ডিজাইনার হওয়ার জন্য প্রস্তুতি নিতে পারেন।

কোন একটি প্রতিষ্ঠানের ব্রান্ড প্রোমোটের কাজটি করে থাকেন একজন গ্রাফিক্স ডিজাইনার। গ্রাফিক ডিজাইনার কোম্পানির পণ্য গুলোর একটা বাস্তব চিত্র দিয়ে সকল টার্গেটিং ভোক্তাদের কাছে তুলে ধরেন।

আমাদের দেশের ছোট কোম্পানি থেকে শুরু করে সুনামধন্য যত সব কোম্পানি রয়েছে তাদের সব প্রচারের ব্যানার ও অন্যান্য সকল বিজ্ঞাপন ডিজাইন করেন একজন গ্রাফিক ডিজাইনার। টিভিতে আমরা যতগুলো বিজ্ঞাপন দেখে থাকি সেই বিজ্ঞাপনের জন্য প্রতিটি কোম্পানিকে একটা বাজেট রাখতে হয়। সুতরাং আপনি বুঝতে পারছেন গ্রাফিক ডিজাইনার এর চাহিদা।

একজন গ্রাফিক ডিজাইনার হওয়ার জন্য আপনার কি কি যোগ্যতা ও ক্রিয়েটিভিটি থাকা প্রয়োজন তা নিয়ে এতোক্ষণ আলোচনা করলাম। এতোক্ষণে আমি যা আলোচনা করেছি তা যদি আপনার থাকে তাহলে আপনি অবশ্যই একজন গ্রাফিক ডিজাইনার হতে পারবেন বা ইতিমধ্যে হয়ে গেছেন। এবার আমি টুলস নিয়ে বলি।

একজন গ্রাফিক ডিজাইনার হিসেবে আপনার দক্ষতার প্রমাণ করতে আপনাকে জানতে হবে কিছু সফটওয়্যারের ব্যবহার। মূলত এসব সফটওয়্যার ব্যবহার করে আপনি আপনার দেওয়া সার্ভিস সমূহ প্রদর্শন ও প্রমাণ করতে পারবেন।

গ্রাফিক ডিজাইনার হওয়ার জন্য বা আপনার অভিজ্ঞতা ও ক্রিয়েটিভিটি ফুটিয়ে তোলার জন্য Adobe Photoshop, illustrator, Premier pro ইত্যাদি সফটওয়্যার গুলোর ব্যবহার নিশ্চিত জানতে হবে। তাহলে আপনিও একজন গ্রাফিক ডিজাইনার হয়ে উঠতে পারবেন।

ধন্যবাদ।

Md Thouhidul Islam TAWHID
প্রযুক্তিকে ভালোবাসি, তাই প্রযুক্তি নিয়ে লিখি। লেখার মাধ্যমে নিজে শিখি ও অন্যদের শেখানোর চেষ্টা করি।

One thought on “কিভাবে একজন গ্রাফিক ডিজাইনার হবেন?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back To Top