বিনামূল্যে ব্লগ ওয়েবসাইট তৈরি করার জন্য ১৪টি বেস্ট সাইট!

thumbnail
দেশ ও বিদেশের গুরুত্বপূর্ন ও প্রয়োজনীয় সকল ওয়েব সাইট।
ওয়েবসাইট

ব্লগিং মূলত একটি ব্লগ বজায় রাখার শিল্প যা লেখাগুলি, চিত্রগুলি, ভিডিওগুলি, গ্রাফিক্স ইত্যাদি অন্তর্ভুক্ত করে ব্লগিং একটি অনলাইন জার্নাল বজায় রাখা এবং নিয়মিত আপনার ক্রিয়াকলাপ আপডেট করার কথা বলা যেতে পারে এমন একটা প্লাটফর্ম। ব্লগিং শুরু করার জন্য অনলাইনে অনেকগুলি বিনামূল্যে ব্লগ সাইট রয়েছে।

বর্তমানে অনলাইন উপস্থাপন ও আয় করার জন্য ব্লগিং একটি ভাল উপায়। আস্থা তৈরির মাধ্যমে, যে কেউ সহজেই তাদের পণ্য এবং পরিষেবা বিক্রয় করতে পারে।  অনেক লোক সাইড আয়ের জন্য ব্লগিং বেছে নিয়েছেন আবার কেউ কেউ একে পুরো সময়ের চাকরি হিসাবে গ্রহণ করে।

সাধারণত ব্লগিংয়ের জন্য, প্রাথমিক প্রয়োজনীয়তাগুলি হল একটি ডোমেন নাম এবং একটি ওয়েব হোস্টিং যা একটি ভাল আপটাইম সরবরাহ করে।  একটি ভাল-অনুকূলিত ব্লগ শুরু করার জন্য এই দুটি প্রয়োজনীয়তা যথেষ্ট।

যদি আপনি আপনাকে একজন শিক্ষার্থী হিসাবে বিবেচনা করে থাকেন এবং প্রাথমিক পর্যায়ে আপনার ব্লগের জন্য বিনিয়োগ করার মতো কোন টাকা না থাকে, তবে এটিরও এর সমাধান রয়েছে।

প্রায় শূন্য বিনিয়োগ বা কোনও বিনিয়োগ ছাড়াই, যে কেউ এখানে নিজের ব্লগিং ক্যারিয়ার শুরু করতে পারে এবং সত্যই দীর্ঘতর হতে পারে। যে প্ল্যাটফর্ম গুলো ফ্রীতে বা টাকা দিয়ে ব্লগিং পরিষেবাদি সরবরাহ করে থাকে তা তরুণ প্রজন্ম যারা ব্লগিংয়ের প্রতি আগ্রহী তাদের জন্য এক বিরাট উপাহার হিসাবে আছে।

সম্পূর্ণ বৈশিষ্ট্যযুক্ত শীর্ষ ১৪টি বিনামূল্যে ব্লগিং সাইট।

১) ব্লগার

ব্লগার এই ক্ষেত্রে সবচেয়ে পুরানো খেলোয়াড়।  এটি ব্লগিংয়ের প্রাচীনতম প্ল্যাটফর্মগুলির মধ্যে একটি।  প্ল্যাটফর্মটি ব্যবহার করা সহজ এবং এর একটি সাধারণ নকশা রয়েছে।  ইতিমধ্যে এখানে যুক্ত করা বৈশিষ্ট্যগুলির সাহায্যে একটি সহজেই ব্লগটিকে অনুকূলিত করতে পারে।

এছাড়াও এর উৎকৃষ্ট চেহারা এবং সুদর্শন থিমগুলির সাথে, একটি পেশাদার-দৃষ্টিভঙ্গি ব্লগ সর্বদা কার্ডগুলিতে থাকে।  আমরা এই ফ্রি প্ল্যাটফর্মে আমাদের ক্রয় করা ডোমেনটি এখানে যুক্ত করতে পারি।

এই প্ল্যাটফর্মের বৃহত্তম সুবিধা হ’ল এটি একটি এসএসএল সার্টিফিকেট যুক্ত যা সাইট কর্তৃপক্ষকে শূন্য দামে অর্থাৎ কোন টাকা ছাড়া ফ্রী তে দিয়ে থাকে।

এখানে ব্লগিং এর সম্পূর্ণ সুরক্ষার দায়িত্ব গুগলের। কারণ ব্লগটি গুগলের সার্ভারে হোস্ট করা হয়েছে এবং তাই গুগল নিজেই মোট সুরক্ষার যত্ন নিয়েছে।

যদিও এসইও সুবিধাগুলি এখানে হ্রাস করা হয়েছে তবে ব্লগারের মতো ফ্রি সাইটের পক্ষে যাওয়া সর্বদা ভাল।

এটির সাথে সাথে গ্রাহকদের সহায়তার সীমাবদ্ধতাগুলি উপস্থিত হয়, কারণ এতে কোনও গ্রাহক সমর্থন থাকে না। যে কোনও প্রশ্নের জন্য সহজেই একজন ইন্টারনেটে সন্ধান করতে পারে।

২) ওয়ার্ডপ্রেস

ওয়ার্ডপ্রেস ইন্টারনেটে বর্তমানে একটি সর্বাধিক জনপ্রিয় বিনামূল্যে ব্লগিং সাইট।  যে কেউ সহজে সাইন ইন করতে পারে এবং সবচেয়ে শক্তিশালী ব্লগিং সাইটগুলির মধ্যে একটিতে অ্যাক্সেস পেতে পারে।

একজন ব্যক্তি সহজেই নিজে নিজে ব্লগ সেটআপ করতে পারে এবং এটি স্ব-হোস্টেড থাকায় তাদের সাইটে সম্পূর্ণ নিয়ন্ত্রণ থাকতে পারে।  যদিও সীমাবদ্ধ, তবুও ওয়ার্ডপ্রেসের ফ্রি সংস্করণে ব্লগকে ভালভাবে অনুকূল করার জন্য পর্যাপ্ত বৈশিষ্ট্য রয়েছে।

এই প্ল্যাটফর্মটি ব্যবহার করে এটির বিভিন্ন প্লাগইন এবং কীওয়ার্ড টার্গেটের মাধ্যমে ব্লগ সাইটগুলি এসইওকে সত্যই বাড়িয়ে তুলতে পারে।  এর এসইও বান্ধব থিম এবং মোবাইল বান্ধব ডিজাইনের সাহায্যে এটি ব্লগটিকে বাস্তব দ্রুত লোড করতে সহায়তা করে।

তবে আপনি ব্লগের মালিক হওয়ায় সুরক্ষার জন্য এখানে বলছি আপনি একটি হোস্টিং সহ ক্রয় করুণ।

এই প্ল্যাটফর্মটি পিএইচপিতে নির্মিত যা এইভাবে ব্লগকে লাইটওয়েট করে তোলে এবং লোড করা সহজ করে তোলে।  ওয়ার্ডপ্রেসের দুর্দান্ত গ্রাহক সমর্থন রয়েছে যা গ্রাহকদের প্রশ্নের সমাধান করতে পারে।

৩) Medium

ফ্রি ব্লগিং সরবরাহকারী সমস্ত সংস্থা ব্লগিং সাইটের তালিকার মধ্যে সন্ধানের জন্য Medium হ’ল অন্য ওয়েবসাইট।  এই প্ল্যাটফর্মটি যে কারণে একটি সুবিধা রাখে তা হল এর শ্রোতার বেস।

এর প্রায় মিলিয়ন ব্যবহারকারীর সাথে এটি আমাদের ব্লগ পোস্টের জন্য এক্সপোজার সরবরাহ করে এবং অবশ্যই আমাদের ব্লগিং কেরিয়ারকে আরও গ্রহণযোগ্যতাকে বাড়িয়ে তুলতে পারে।

এর সাধারণ নকশাটি একটি ভাল ব্যবহারকারীর অভিজ্ঞতা দেয় এবং কাজের ক্ষেত্রে সহজ হয়।  সামগ্রিকভাবে এই প্ল্যাটফর্মটির উচ্চ ক্ষমতা রয়েছে এবং উচ্চতর র‌্যাঙ্কে মানসম্পন্ন ব্যাকলিঙ্কগুলি তৈরি করা অবিরত রয়েছে।

সুতরাং এই প্ল্যাটফর্মে ব্লগিং অবশ্যই যথাযথ পদক্ষেপগুলি অনুসরণ করে বিবেচনা করে আমাদের ব্লগকে উন্নত করতে পারে।

এখানে কেবলমাত্র সমস্যাটি হ’ল, আপনাকে আপনার ব্লগের সম্পূর্ণ নিয়ন্ত্রণ দেওয়া হবে না।  এবং এই জাতীয় বিধিনিষেধের কারণে ইচ্ছে মতো কিছু পরিবর্তন করা যায় না।

এটিতে একটি পরিষ্কার সিএমএস রয়েছে যা আমাদের স্বাচ্ছন্দ্যে পৃষ্ঠা যুক্ত করতে সহায়তা করে।  ব্লগিংয়ের জন্য এই প্ল্যাটফর্মটি বিবেচনা করা পছন্দ করার সময় সত্যিই উপকারী হতে পারে।

 4) Wix

অবশ্যই ব্লগিং সরবরাহকারী সমস্ত ব্লগ সাইটের তালিকার মধ্যে Wix অন্যতম একটি। এটিতে অনেক থিম এবং ডিজাইন রয়েছে।

এখানে কাস্টমাইজেশন পদ্ধতিটি এমন যে, কেউ তার ব্লগটিকে তার ড্রাগ-এন্ড ড্রপ সুবিধা দ্বারা সহজেই ডিজাইন করতে পারে।  ব্যাক-এন্ড কার্যকারিতাটি WIX নিজেই যত্ন নিয়েছে।

ম্যানুয়ালি করা হয়ে থাকলে ব্লগের সেটআপটি সত্যই সহজ।  এছাড়াও, এর একটি উইক্সএআই রয়েছে যা কেবলমাত্র কয়েকটি প্রশ্নের উত্তর দিয়ে ব্লগ সেটআপ করতে সহায়তা করে।

প্ল্যাটফর্মটি এমনভাবে অনুকূলিত হয়েছে যাতে এটি দ্রুত লোড হয় এবং একটি দুর্দান্ত ব্যবহারকারীর অভিজ্ঞতা দেয়।  এখানে একমাত্র অসুবিধা হ’ল ড্রাগ এবং অ্যান্ড ড্রপ বিকল্পের কারণে কখনও কখনও পছন্দসই আউটপুট পাওয়া যায় না।

এছাড়াও, এই প্ল্যাটফর্মটির গ্রাহক সমর্থন ভাল এবং তারা জনগণের প্রশ্নের সমাধান সরবরাহ করে যথাসময়ে।

Wix ব্লগিং ক্যারিয়ার শুরু করা প্রায় বিনা মূল্যে প্রাথমিক স্তরে উপকারী হতে পারে।

5) Weebly

Weebly ফ্রি ব্লগিং সরবরাহকারী সমস্ত ব্লগিং সাইটের গ্রহণযোগ্য তালিকার জনপ্রিয়তায় রয়েছে।  যে কেউ টেম্পলেট এবং বোতামগুলি সহজেই টেনে এনে ড্রপ করতে পারে এবং তাদের ব্লগে একটি ভাল ডিজাইন করে নিতে পারে।

অন্যান্য প্ল্যাটফর্মগুলির মতো উইবলিতেও সাইডবার, ফর্ম, বিজ্ঞাপন স্পেস, সোশ্যাল মিডিয়া আইকন ইত্যাদি রয়েছে।

আপনার প্ল্যাটফর্মে আপনার ডেটা সুরক্ষার যত্ন নেওয়া হয় এবং স্প্যামের বিরুদ্ধে সুরক্ষাও সরবরাহ করা হয়।

যদিও ব্লগের কারও সম্পূর্ণ নিয়ন্ত্রণ না থাকায় এখানে অগ্রিম সেটিংস পরিবর্তন করা যায় না।

500MB এর স্টোরেজ সহ আমরা এখানে অনেকগুলি নথি, ছবি, ভিডিও আপলোড এবং সঞ্চয় করতে পারি।  এসএসএল সার্টিফিকেটটি ফ্রি পরিষেবা হিসেবে দেওয়া হয়ে থাকে।

৬) Jimdo

ফ্রি ব্লগিং সুবিধা প্রদান করে এমন সমস্ত ব্লগ সাইটের তালিকার মধ্যে জিম্বো হ’ল একটি প্ল্যাটফর্ম।  যে কেউ সহজেই ডোমেন হোস্ট করতে এবং এই প্ল্যাটফর্মটিতে ব্লগিং শুরু করতে পারে।  কোনও ব্যক্তি ব্লগিং সাইটের সন্ধান করতে চাইলে তার জন্য এটি বহুমুখী প্ল্যাটফর্ম।

এই প্ল্যাটফর্মের একটি প্লাস পয়েন্ট হ’ল এটি এআই দ্বারা চালিত এবং তাই ব্লগটি সেট আপ করতে আক্ষরিক অর্থে 3-4 মিনিটেরও কম সময় লাগে।  কয়েকটি প্রশ্নের উত্তর দেওয়া স্বয়ংক্রিয়ভাবে ব্লগ সেট আপ করার জন্য যথেষ্ট।

এখানে ড্রাগ-এন্ড-ড্রপ বিকল্পটি ব্লগটি ডিজাইনে সুবিধা দেয়।  এখানে ডিজাইনের সীমাবদ্ধতা কেবল চিন্তার বিষয়।

বিনামূল্যে ব্লগ ওয়েবসাইট তৈরি করার জন্য ১৪টি বেস্ট সাইট!
বিনামূল্যে ব্লগ ওয়েবসাইট

৭) Bravenet

Bravenet গ্রাহককে একটি সাব-ডোমেন ও উন্নত বৈশিষ্ট্যগুলি সহ ব্লগিংয়ের জন্য একটি ভাল প্যাকেজ সরবরাহ করে।  যদিও লোকেরা একটি ক্রয়কৃত ডোমেন যুক্ত করতে পারে তবে বিনা মূল্যে শুরু করার এটিও দুর্দান্ত সুযোগ।

এই প্ল্যাটফর্মটি ফ্রী সেবা প্রদানকারী সমস্ত ব্লগিং সাইটের তালিকার মধ্যে রয়েছে যা সাধারণ ডিজাইন এবং দক্ষ দৃষ্টিভঙ্গির কারণে বিনামূল্যে ব্লগিং সরবরাহ করে,  উইজেট এবং টেমপ্লেট নেভিগেট করতে, ড্রাগ এবং ড্রপ বিকল্পটি এখানে ব্যবহার করার সুযোগ রয়েছে।

এই প্ল্যাটফর্মটি অর্থাৎ Bravenet ইমেল বিক্রির সেবা সরবরাহ করে, যার লক্ষ্য ক্লায়েন্টদের লালনপালনের জন্য একটি যোগাযোগের তালিকা তৈরিতে সুবিধা সরবরাহ করা।  এটি বার্তাগুলি ডিজাইনে সহায়তা করে।

সীমিত শ্রোতাদের সাথে প্রাথমিক স্তরে, এই সরঞ্জামটি ইমেলগুলি সংগ্রহ করতে এবং ব্লগে ট্র্যাফিক চালাতে ব্যবহৃত হতে পারে।

এখানে একমাত্র ধাক্কা, এটি নিয়ন্ত্রণের জন্য সিপ্যানেল সরবরাহ করে না।  এছাড়াও, এখানে গ্রাহক সমর্থন চিহ্ন পর্যাপ্ত নয়।

তবুও, উপরের অসুবিধাগুলি সত্ত্বেও, এই প্ল্যাটফর্মটি প্রাথমিক স্তরে রয়েছে।

৮) X10Hosting

X10Hosting হ’ল আর একটি ব্লগিং সাইট যেখানে আমরা আমাদের ডোমেন হোস্ট করতে পারি এবং ব্লগিংয়ের মাধ্যমে চিন্তাভাবনা ভাগ করে নিতে পারি।

এটির একটি সহজ ইন্টারফেস রয়েছে এবং ফ্রি ব্লগিং সরবরাহ করে এমন সমস্ত নিখরচায় ব্লগিং সাইটগুলির তালিকাতে X10Hosting অন্তর্ভুক্ত রয়েছে।  পিএইচপি, মাইএসকিউএল এর মতো ভাষার সাহায্যে এই প্ল্যাটফর্মটি দক্ষতার সাথে দ্রুত লোডিং সরবরাহ করে।

সরঞ্জামগুলির তুলনায় কথা বলছি, ই-কমার্স স্টোর চালিয়ে যাওয়ার জন্য ম্যাজেন্টোর মতো ইকমার্স সরঞ্জামগুলি এখানেও সরবরাহ করা হয়।  কর্মক্ষমতা বাড়াতে এবং ব্লগে ট্র্যাফিক চালাতে 3টি ইমেল সরবরাহ করা হয়।

9) Freehostia

Freehostia এমন একটি প্ল্যাটফর্ম যা দ্রুত লোডিং এবং একটি স্থিতিশীল সার্ভার সরবরাহ করে।  কোনও সংস্থান ছাড়াই কোনও ব্যক্তির জন্য শুরু করার জন্য একটি ভাল ব্লগিং প্ল্যাটফর্ম।

 ই-বাণিজ্য স্টোর চালিয়ে যাওয়ার জন্য প্ল্যাটফর্মটি ই-বাণিজ্য সরঞ্জাম সরবরাহ করে।  Freehostia প্ল্যাটফর্মটি অনেকের দ্বারা পছন্দ করা কারণ এটি সাইটের দ্রুত লোড করতে সহায়তা করে।

হোস্টহোগিয়া হোস্ট করা ব্লগ সাইটগুলির জন্য একটি ভাল আপটাইম সরবরাহ করে।  এখানে কেবল চিন্তার বিষয় হ’ল গ্রাহক সমর্থন যা চিহ্ন অবধি নেই।

১০) জুমলা

জুমলা এর মাধ্যমে যে কোন সাইট হোস্টিং এবং আমাদের ডোমেন যুক্ত করার জন্য একটি সহজ প্ল্যাটফর্ম।  প্ল্যাটফর্মটির একটি নমনীয় নকশা রয়েছে এবং এটি ওয়ার্ডপ্রেসের সাথে প্রায় অনুরূপ দেখায় যদিও এর তুলনায় সীমিত বৈশিষ্ট্য রয়েছে।

ফন্ট, রঙ, আকার, ইমোটিকন, টেবিল বা পটভূমি সহজেই এখানে সহজেই কাস্টমাইজ করা যায়।  জুমলাতে একটি ক্লাসিক সম্পাদক রয়েছে যা মাইক্রোসফ্ট ওয়ার্ডের অনুরূপ।

ই-বাণিজ্য স্টোর বিবেচনা করে, তারপরে এটিতে এমন অনেকগুলি সরঞ্জাম থাকে যা একটি ই-বাণিজ্য স্টোর স্থাপনের জন্য সহায়তা করে।

এই প্ল্যাটফর্মের বৃহত ব্যবহারকারীর ভিত্তি ব্লগিংয়ের প্রাথমিক স্তরের ব্লগগুলিতে এক্সপোজার দিতে সহায়তা করে।

বিনামূল্যে ব্লগ ওয়েবসাইট তৈরি করার জন্য ১৪টি বেস্ট সাইট!
বেস্ট সাইট!

১১) টাম্বলার

ফ্রি ব্লগিং সরবরাহকারী সমস্ত ব্লগিং সাইটের তালিকার মধ্যে টাম্বলার একটি দ্রুত বর্ধনশীল প্ল্যাটফর্ম। প্ল্যাটফর্মটি অন্য প্ল্যাটফর্মের মতো ফেসবুক, টুইটার ইত্যাদির মতো দেখায়।

টাম্বলার একটি মাইক্রো-ব্লগিং কুলুঙ্গি এবং এই প্ল্যাটফর্মের মাধ্যমে ব্লগিং সত্যিই লাভজনক হতে পারে।

টাম্বলার ব্লগ এবং আপলোড হওয়া চিত্রগুলিকে একটি উৎকৃষ্ট এবং আকর্ষণীয় ডিজাইন দেয়।  এটি আরও ভাল কাস্টমাইজেশনের জন্য বেছে নিতে প্রচুর থিম সরবরাহ করে,  এছাড়াও, তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশনগুলির উপলব্ধতা এটি আশ্চর্যজনক করে তোলে।

আমরা আমাদের পোস্টগুলি এখানে কোন অসুবিধা ছাড়াই শিডিউল করতে পারি।

ফ্রি ব্লগিং সরবরাহকারী সমস্ত নিখরচায় ব্লগিং সাইটগুলির তালিকা বিবেচনা করে, টাম্বলার বিনামূল্যে ব্লগিং শুরু করার অন্যতম সেরা প্ল্যাটফর্ম।

১২) Webs

অবশ্যই ব্লগিং সেবা প্রদানকারী সমস্ত ব্লগ সাইটের তালিকার ওয়েবসাইটগুলির মধ্যে Webs হ’ল আরেকটি ফ্রি ওয়েবসাইট নির্মাতা।  এটিতে আশ্চর্যজনক বৈশিষ্ট্য রয়েছে এবং এটি নির্বাচন করার মাধ্যমে সত্যিই ব্লগের মান উন্নীত করতে পারেন।

এখানে ড্রাগ-এন্ড-ড্রপ অপশনটি সহজেই ব্লগটিকে কাস্টমাইজ করতে এবং দক্ষতার সাথে এটি ডিজাইন করতে সহায়তা করে।  ইনবিল্ট মোবাইল ওয়েবসাইট নির্মাতা প্রতিক্রিয়াশীল ওয়েব পৃষ্ঠাগুলি তৈরি করতে সহায়তা করে যা ব্লগগুলি দ্রুত লোডিংয়ে সহায়তা করে।

ওয়েবসাইটগুলি আমাদের শ্রোতার বেজ ট্র্যাক করার অনুমতি দেয় যাতে আমরা আমাদের দর্শকদের আগ্রহ অনুযায়ী পোস্ট লিখতে পারি।

যদিও বৈশিষ্ট্যগুলি সীমাবদ্ধ তবে প্রাথমিক পর্যায়ে এতটুকুতে যাওয়া ভাল।

১৩) Squarespace

ব্লগিং প্রদানকারী সমস্ত ফ্রি ব্লগিং সাইটের তালিকা Squarespace ছাড়াই অসম্পূর্ণ।  আমরা সহজেই এই প্ল্যাটফর্মটির সাহায্যে আমাদের ব্লগটি কাস্টমাইজ করতে পারি।  এটি একটি ব্লগ তৈরির অন্যতম সহজ এবং সময় সাপেক্ষ উপায়।

এই প্ল্যাটফর্মটিতে একটি অন্তর্নির্মিত মোবাইল ওয়েবসাইট নির্মাতা রয়েছে যা আমাদের ব্লগকে কোনও মোবাইল ডিভাইসে লোড করতে সহায়তা করে।  এছাড়াও, আমরা কাঙ্ক্ষিত আউটপুট দিতে আমাদের ব্লগে সিএসএস যুক্ত করতে পারি।

গুরুত্বপূর্ণ বিষয়টি লক্ষণীয় হ’ল বেশিরভাগ ফটোগ্রাফাররা বিভিন্ন থিমের উপলব্ধতার কারণে এই সাইটটিকে বেশি পছন্দ করেন এবং এটি অর্থোপার্জনের এক দুর্দান্ত উপায়।

প্ল্যাটফর্মটিতে অনলাইন বিপণনের সরঞ্জাম রয়েছে যা একটি অনলাইন স্টোরকে সঠিকভাবে বজায় রাখতে সহায়তা করে।

১৪) Ghost

প্ল্যাটফর্মটি আরও ভাল ব্লগিং অভিজ্ঞতার জন্য মার্জিত বর্ণ সরবরাহ করে।

Ghost প্ল্যাটফর্মটি শুরু করার জন্য একটি খুব ভাল প্ল্যাটফর্ম এবং তাই এই প্ল্যাটফর্মটি ফ্রি ব্লগিং সরবরাহকারী সমস্ত ব্লগিং সাইটের তালিকায় একটি স্থান তৈরি করে নিয়েছে।

এই প্ল্যাটফর্মের সরলতা প্রাথমিকভাবে প্রাথমিক সমস্যাগুলির সাথে সহজেই মোকাবেলার জন্য নতুনদের জন্য একটি প্লাস পয়েন্ট দেয়।

ড্যাশবোর্ডটি টেমপ্লেট, থিম, উইজেট ইত্যাদির মতো সমৃদ্ধ বৈশিষ্ট্যগুলি সরবরাহ করে যাতে ব্লগটির জন্য প্রফেশনাল ডিজাইন দেওয়া যায়।  অন্যান্য প্ল্যাটফর্মগুলির তুলনায় এখানে সরবরাহিত প্লাগইন সংখ্যায় কম।

উপসংহার

উপরে ফ্রি ব্লগিং সেবা প্রদানকারী সমস্ত ব্লগ সাইটের কয়েকটি তালিকা উল্লেখ করা হয়েছে।  যেহেতু আমরা বেশিরভাগ কম ইনভেস্ট নিয়ে ব্লগিংয়ের ক্ষেত্রে প্রবেশ করি, তাই এক্ষেত্রে উপরের ফ্রি ব্লগিং সাইটগুলি খুব উপকারী হতে পারে।

ব্লগিং এইভাবে একটি দুর্দান্ত শিল্প, এবং তাই কিছুটা সময় শিখতে এবং পরীক্ষাগুলিতে ব্যয় করে বিশাল সাফল্যের ফলস্বরূপ।

ব্লগিং করা খুব কঠিন কাজ বলে মনে হতে পারে তবে সঠিক জ্ঞান এবং দিকনির্দেশের সাহায্যে যে কেউ অবশ্যই এই ক্ষেত্রে দক্ষতা অর্জন করতে পারে।

সুতরাং এই নিবন্ধটি সেই সমস্ত তরুণ উদীয়মান ব্লগারদের পক্ষে সহায়ক হতে পারে যাদের লেখার অনুরাগ রয়েছে এবং সাফল্যের জন্য মরিয়া।

Md Thouhidul Islam TAWHID
প্রযুক্তিকে ভালোবাসি, তাই প্রযুক্তি নিয়ে লিখি। লেখার মাধ্যমে নিজে শিখি ও অন্যদের শেখানোর চেষ্টা করি।

2 thoughts on “বিনামূল্যে ব্লগ ওয়েবসাইট তৈরি করার জন্য ১৪টি বেস্ট সাইট!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back To Top