Freelancing করে আয় করার সেরা ৭ টি ওয়েবসাইট

thumbnail
Freelancing করে আয় করার সেরা ৭ টি ওয়েবসাইট
Freelancing করে আয় করার সেরা ৭ টি ওয়েবসাইট

অনলাইনে Freelancing করে আয় করা বা অর্থ উপার্জন করা বর্তমানে বহুল পরিচিত একটি পেশা। দক্ষতা অনুযায়ী অনলাইনে বিভিন্ন প্রকারের জব করে ঘরে বসেই আপনি হাজার হাজার ডলার আয় করতে পারেন। আসলেই এটা কি সম্ভব? জ্বি অবশ্যই সম্ভব। বিশ্বের বিভিন্ন বড় বড় প্রতিষ্ঠান আউটসোর্সিং প্রজেক্টের মাধ্যমে Freelancer দ্বারা কাজ করিয়ে নিচ্ছে। এদের মধ্যে জনপ্রিয় কিছু প্রতিষ্ঠান হচ্ছে এয়ারবিএনবি, ড্রপবক্স ইত্যাদি।

এই পোস্টে আমি অনলাইনে Freelancing করে আয় করার সবচেয়ে জনপ্রিয় সাইটগুলোর মধ্য থেকে ৭টি সবার প্রিয় ওয়েবসাইট নিয়ে আলোচনা করছি।

Freelancing করে আয় করার সেরা সাইট এর তালিকা।

১. আপওয়ার্ক – upwork.com

যদি প্রশ্ন করা হয়, বিশ্বের সবচেয়ে জনপ্রিয় Freelancing সাইট কোনটি? তাহলে আমি সহজে উত্তর দিয়ে দিব ‘আপওয়ার্ক’। কেননা, আপওয়ার্ক খুবই জনপ্রিয় একটি মার্কেট প্লেস। আপওয়ার্ক প্রথমত ওডেস্ক নামে পরিচিত ছিলেন, ওডেক্স নাম দিয়ে এরা কার্যক্রম শুরু করে ছিলেন। পরে ২০১৫ সালে সাইটটি ওডেস্ক নাম পরিবর্তন করে আপওয়ার্ক নামটি ব্যবহার করেন।

২. ফাইভার – fiverr.com

fiverr.com এ ৫ ডলার থেকে শুরু করে ভাল অ্যামাউন্টের প্রজেক্ট প্রতিনিয়ত পোস্ট করা হয়। লোগো ডিজাইন করে দেওয়া, ভয়েস রেকর্ড করে দেওয়া, বিভিন্ন ওয়েবসাইটের জন্য আর্টিকেল লেখা, প্রভৃতির জন্য fiverr.com অত্যন্ত জনপ্রিয়। বায়াররা সরাসরি Freelancer খোঁজ করেও প্রজেক্ট অফার করেন এই সাইটে।

৩. ফ্রিল্যান্সার ডটকম – freelancer.com

freelancer.com হচ্ছে একদম প্রথম সারিতে থাকা একটি অনলাইন ভিত্তিক ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস, এখানে ফিক্সড প্রাইস এবং ঘন্টা হিসেবে বিভিন্ন রেটের প্রজেক্ট পাওয়া যায়। freelancer.com এ প্রচুর অনলাইন জব রয়েছে, এবং ফ্রিল্যান্সারের সংখ্যাও এখানে অনেক বেশি তাই প্রতিযোগিতাও একটু বেশি।

৪. পিপল পার আওয়ার – peopleperhour.com

লন্ডন, যুক্তরাজ্য ভিত্তিক peopleperhour.com হচ্ছে অনলাইনে আয় করার বেস্ট বা অন্যতম জনপ্রিয় একটি সাইট। এখানে ফিক্সড প্রাইস ও ঘন্টা হিসেবে বিভিন্ন রেটে প্রজেক্ট পাওয়া যায়। peopleperhour থেকে আয়কৃত অর্থ সহজে তোলার জন্য পেপাল, স্ক্রিল, পেওনিয়ার এবং ব্যাংক ট্র্যান্সফার পদ্ধতি ব্যবহার করতে পারেন।

৫. নাইনটিনাইন ডিজাইনস – 99designs

আপনি যদি একজন দক্ষ Freelance designer হয়ে থাকেন, তাহলে 99designs.com আপনার জন্য বেশ ভালো একটি কাজের জায়গা হতে পারে। এখানে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে বায়াররা প্রজেক্ট অফার করেন এবং প্রফেশনাল ডিজাইনারদের দ্বারা লোগো, ওয়েবসাইট ও অন্যান্য গ্রাফিক ডিজাইনের কাজ করিয়ে নেন। 99designs থেকে আপনার অর্জিত টাকা সহজে তোলার জন্য পেওনিয়ার এবং পেপাল দুটি জনপ্রিয় পেমেন্ট সিস্টেম ব্যবহার করতে পারবেন। 99designs.com যুক্তরাষ্ট্রের সান ফ্র্যানসিস্কো ভিত্তিক একটি বহুজাতিক কোম্পানি, যা অনলাইন ডিজাইনের জন্য সবচেয়ে বেশি পরিচিত।

৬. গুরু ডটকম – guru.com

guru.com হচ্ছে একটি American ফ্রিল্যান্সিং সাইট, যেখানে ফিক্সড প্রাইস এবং ঘন্টা হিসেবে কাজ পাওয়া যায়। guru.com থেকে অর্থ উত্তোলনের জন্য পেপাল, পেওনিয়ার ও যেকোনো ব্যাংক ট্র্যান্সফার পদ্ধতি ব্যবহার করে সহজ টাকা নিতে পারেন।

৭. বিল্যান্সার ডটকম – belancer.com

Belancer হচ্ছে একটি বাংলাদেশি জনপ্রিয় ফ্রিল্যান্সিং প্ল্যাটফর্ম যেখানে বিভিন্ন প্রকার আমাদের বাংলাদেশি প্রজেক্ট পাওয়া যায়। belancer.com দেশের বাইরে থেকেও ক্ল্যায়েন্ট ও ফ্রিল্যান্সার আনার পরিকল্পনা করছে বলে জানিয়েছে। belancer.com এ ১০০ টাকার প্রজেক্ট থেকে শুরু করে অনেক বড় অ্যামাউন্টের প্রজেক্টও আসে। বর্তমানে এখানে শুধু ফিক্সড প্রাইসের কাজের অফার আছে। আপনি চাইলে বিল্যান্সারে রেজিস্ট্রেশন করে আপনার Freelancing Career শুরু করতে পারেন।

belancer.com এর সবচেয়ে বড় সুবিধা হচ্ছে, বিল্যান্সারের মাধ্যমে আয়কৃত টাকা আপনি বাংলাদেশের ব্যাংক ট্র্যান্সফার, বিকাশ, অথবা সরাসরি বিল্যান্সার অফিসে গিয়ে সংগ্রহ করতে পারেন।

Md Thouhidul Islam TAWHID
প্রযুক্তিকে ভালোবাসি, তাই প্রযুক্তি নিয়ে লিখি। লেখার মাধ্যমে নিজে শিখি ও অন্যদের শেখানোর চেষ্টা করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back To Top